আমাদের অভিধানে মাত্র কিছুদিন হল নূতন একটি শব্দ ঢুকে পড়েছে। তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ, কম্পিউটার বিজ্ঞানী, কম্পিউটার প্রকৌশলী – এই শব্দগুলোর সাথে আমরা পরিচিত। নূতন যেটি যুক্ত হয়েছে সেটি হল “Data Scientist” অর্থাৎ তথ্য-বিজ্ঞানী।
এই তথ্য বিজ্ঞানীদের চাকুরী দিচ্ছে পে-পাল, অ্যামাজন, ই-বে, এইচপি-এর মত বড় বড় কোম্পানিগুলো। হ্যাঁ, আমাদের ‘বিগ ডাটা’ জনপ্রিয় হবার কারণেই আজকে এই তথ্য-বিজ্ঞানীর উৎপত্তি।
বিগ ডেটা এক ধরণের বাজওয়ার্ড বলা যায় । বেসিক্যালি যখন কেউ অনেক ডেটা নিয়ে কাজ করে তখনি তাকে বিগ ডেটা বলে।
বিগ ডেটা (বিগ ডাটা বা Big Data) হচ্ছে প্রচুর পরিমাণ তথ্য/উপাত্ত/ডেটা যা বড় বড় কোম্পানি কর্তৃক ব্যবহৃত ও সংরক্ষিত হয়ে থাকে। ঠিক কী পরিমাণ তথ্য বা উপাত্ত হলে তা ‘বিগ ডেটা’ বলে সংজ্ঞায়িত করা যাবে, তার কোনো মাপদণ্ড নেই। তবে, বিগ ডেটা হল এমন এক ডেটাসেট যা সচরাচর ব্যবহারকারীদের জন্য নির্মিত ডেটাবেইজ সফটওয়্যারের মাধ্যমে প্রক্রিয়াজাত বা সংরক্ষণ করা যায়না।
উদাহরণস্বরূপ, গুগলের সার্চ ইনডেক্স, ফেসবুক ইউজারদের প্রোফাইল, অ্যামাজনের প্রোডাক্ট লিস্ট প্রভৃতি তথ্য একসঙ্গে আকারে এর বড় যে এগুলো কোনো একক কম্পিউটারে বা স্টোরেজে সঙ্কুলান করানো সম্ভব হয়না। তাই এদেরকে বড় বড় ডেটা সেন্টারের সার্ভারে রাখা হয়। 
এই বিগ ডেটা সাধারণত আনস্ট্রাকচার্ড ডেটার ক্ষেত্রে ব্যবহার হয়।
অর্থ্যাৎ, ডেটা এমনভাবে আছে যে সরাসরি ব্যবহার করার উপায় নাই।
তখন বিভিন্ন এলগরিদম ব্যবহার করে সেই ডেটা থেকে নানা তথ্য উপাত্ত বের করা হয়।
কয়েকটি বিগ ডেটা ম্যানেজমেন্ট সফটওয়্যার হচ্ছে আইবিএম এর বিগ ডেটা প্ল্যাটফর্ম, ওরাকল নোএসকিউএল ডেটাবেজ, মাইক্রোসফট এইচডি ইনসাইট প্রভৃতি।

 আইবিএম-এর বিগ ডাটা প্রোডাক্ট বিভাগের ভাইস প্রেসিডেন্ট Anjul Bhambhri বলেছেন, “A data scientist is somebody who is inqusitive, who can stare at data and spot trends. It’s almost like a Renaissance individual who really wants to learn and bring change to an organization”। 
তাই বিশাল এই ডাটা নিয়ে আজ সবার চিন্তা। আর এই বিগডাটা থেকে Wikibon-এর মতে এ পর্যন্ত সর্বচ্চো মুনাফা তুলে নিয়েছে আইবিএম – ১ বিলিয়ন ডলারের উপরে, তার নীচেই আছে ইন্টেল ৭৬৫ মিলিয়ন, তারপরে এইচপি – ৫৫০ মিলিয়ন, টেরাডাটা-২২০ মিলিয়ন। বিগ ডাটা যে ভবিষ্যতে খুব বিরাট একটা ব্যাপার হতে চলেছে সে বিষয়ে কোন সন্দেহ নেই। 

Similar Posts:

    None Found

Facebook Comments

খুবই সাধারণ সাধাসিধে একজন মানুষ। টেকনোলজি ভালবাসি , ভালবাসি নতুন কিছু শিখতে। আর বিশ্বাস করি শেখানটাই শেখার সবথেকে ভালো মাধ্যম।

Leave a Reply

Your email address will not be published.