ডিলিট , ফাইল , শখের স্কুল

 

যখন আপনি একটি ফাইল মুছে ফেলেন, এটি সত্যিই মুছে ফেলা হয় না – এটি আপনার হার্ড ড্রাইভে বিদ্যমান থাকে, এমনকি Recycle Bin খালি করার পরেও।

এটি আপনাকে আপনার মুছে ফেলা ফাইল পুনুরুদ্ধারের অনুমতি দেয়।
আপনি যদি অসতর্কতাবশত ফাইল মুছে ফেলেন এবং তবে আপনার গোপনীয় ফাইল পুনুরুদ্ধার করার একটা সুযোগ থাকে যদিও আপনি মনে করছেন এটি সম্পূর্ণ ভাবে মুছে গেছে ।

এটি একটি বিশেষ গুরুত্বপূর্ণ এবং উদ্বেগের বিষয় হয়ে দাড়ায় যখন আপনি ভুলবশত আপনার গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলেন।

কি ঘটে যখন আপনি একটি ফাইল মুছে ফেলেন

হার্ডড্রাইভের কোথায় ফাইল থাকে উইন্ডোস বা অন্যান্য অপারেটিং সিস্টেম পয়েন্টারের মাধ্যমে তা ট্রাক করে রাখে । আপনার হার্ডডিস্কের প্রতিটি ফাইল এবং ফোল্ডারে একটি পয়েন্টার থাকে যা উইন্ডোজকে জাডিলিট , ফাইল , শখের স্কুল নায় কোথায় ফাইলের ডাটাটি শুরু এবং শেষ হয়েছে।

যখন আপনি একটি ফাইল মুছে ফেলবেন, তখন উইন্ডোজ পয়েন্টারটি সরিয়ে ফেলবে এবং সেই ফাইলের তথ্য ধারণকারী সেক্টরগুলিকে চিহ্নিত করবে। ফাইল সিস্টেমের দৃষ্টিকোণ থেকে, ফাইলটি আপনার হার্ড ড্রাইভে আর উপস্থিত নেই এবং এর ডাটাগুলি ধারণকারী সেক্টরে ফ্রি স্পেস বলে মনে হবে।
যাইহোক, যতক্ষণ উইন্ডো নতুন ডাটা ওই তথ্য ধারণকারী সেক্টরগুলির উপর ওভার রাইট না করছে ততক্ষন ওই ফাইল পুনুরুদ্ধার যোগ্য থাকবে ।
একটি ফাইল রিকভারি প্রোগ্রাম হার্ড ড্রাইভ স্ক্যান করে এই মুছে ফেলা ফাইলগুলো পুনরুদ্ধার করতে পারে।
যদি ফাইলটি আংশিকভাবে ওভাররিটেন করা হয়ে থাকে, তবে ফাইল রিকভারি প্রোগ্রামটি শুধুমাত্র ডাটাটির একটি অংশ পুনরুদ্ধার করতে পারবে।

মনে রাখবেন যে এটি solid-state drives (SSDs) এর জন্য প্রযোজ্য নয় ।

কেন ডিলিটেড ফাইল সাথে সাথেই মুছে ফেলা হয় না

হয়তো আপনি চিন্তা করছেন যখন আপনি কোন ফাইল ডিলিট করেন তখন কেন এই ফাইল গুলোকে নিশ্চিহ্ন করা হচ্ছে না !
এটা আসলে বেশ সিম্পল।Image result for deleted file
একটি ফাইল এর পয়েন্টার মুছে ফেলা এবং উপলব্ধ হিসাবে তার স্থান চিহ্নিত একটি অত্যন্ত দ্রুত অপারেশন।
এর বিপরীতে, প্রকৃতপক্ষে একটি ফাইল মুছে ফেলে এর ডেটা নিশ্চিহ্ন করা উল্লেখযোগ্যভাবে বেশি সময় নেয়।
উদাহরণস্বরূপ, যদি আপনি একটি 10 গিগাবাইট ফাইল মুছে ফেলেন বা ডিলিট করেন, তবে তা তাত্ক্ষণিকই হবে।
কিন্তু ফাইলের বিষয়বস্তু মুছে ফেলার বা নিশ্চিহ্ন করার জন্য, কয়েক মিনিট সময় লাগতে পারে – যতক্ষণে আপনি আপনার হার্ড ড্রাইভে 10 গিগাবাইট ডেটা নতুন করে রাইট করতে পারবেন ।
performance বৃদ্ধি এবং সময় বাঁচাতে, উইন্ডোজ এবং অন্যান্য অপারেটিং সিস্টেম ডিলিটেড ফাইলের বিষয়বস্তু মুছে ফেলবে না। যদি আপনি ফাইলের বিষয়বস্তু মুছে ফেলার জন্য ডিলিট করতে চান তবে আপনি “ফাইল-শ্রিডডিং” টুল ব্যবহার করতে পারেন ।

মুছে ফেলা ফাইল পুনরুদ্ধারঃ

আপনি যদি ঘটনাক্রমে একটি ফাইল মুছে ফেলেন এবং এটি ফেরত পেতে চান, তবে কিছু জিনিস আপনার মনে রাখা উচিত:
যত তাড়াতাড়ি সম্ভব ফাইলটি পুনরুদ্ধার করা উচিতঃ উইন্ডোজ আপনার হার্ড ড্রাইভে ডাটা রাইটিং অব্যাহত রাখলে, মুছে ফেলা ফাইলগুলির উপরে ওভাররাইটের সম্ভাবনা বৃদ্ধি পাবে। আপনি যদি ফাইলটিকে নিশ্চিতভাবে পুনরুদ্ধার করতে চান, তাহলে আপনাকে অবিলম্বে এটি পুনরুদ্ধার করা উচিত।

আপনার যতটা সম্ভব হার্ড ড্রাইভ কম ব্যবহার করার চেষ্টা করা উচিতঃ একটি হার্ড ড্রাইভ থেকে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধারের সবচেয়ে ভাল উপায় হল ফাইল মুছে ফেলার পর অবিলম্বে কম্পিউটারের পাওয়ার অফ করা ,এবং অন্য কম্পিউটারে হার্ড ড্রাইভ লাগিয়ে পুনুরুদ্ধারের চেষ্টা করা।

একই কম্পিউটারে একটি ফাইল-পুনরুদ্ধার প্রোগ্রাম ইনস্টল করার মাধ্যমে আপনি ফাইল পুনরুদ্ধার করার চেষ্টা করলে, ইনস্টলেশন প্রক্রিয়া এবং হার্ড ড্রাইভের স্বাভাবিক ব্যবহার ফাইলটি মুছে ফেলতে পারে।

উইন্ডোজে হার্ডড্রাইভ স্কান করার মত কোন টুল সংযুক্ত করা নেই । গুলির জন্য আপনার হার্ড ড্রাইভকে স্ক্যান করে, কিন্তু এই ধরণের তৃতীয় পক্ষের বিভিন্ন সরঞ্জাম রয়েছে।Recuva, CCleaner এর ডেভেলপারদের দ্বারা তৈরি, একটি ভাল অপশন।

মুছে ফেলা ফাইল থেকে রিকভার করা প্রতিরোধঃImage result for deleted file

যদি আপনার কম্পিউটারের গোপনীয়, ব্যক্তিগত তথ্য, যেমন আর্থিক নথি এবং অন্যান্য সংবেদনশীল তথ্য ইত্যাদি থেকে থাকে তাহলে আপনি এটা নিয়ে চিন্তিত থাকতে পারেন যে , যে কেউ আপনার মুছে ফেলা গোপনীয় ডাটাও পুনুরুদ্ধার করতে পারে ।
আপনি যদি কম্পিউটার বা হার্ড ড্রাইভ বিক্রি বা হস্তান্তরিত করেন, তবে সতর্কতা অবলম্বন করা উচিত।

আপনি এমন একটি ইউটিলিটি ব্যবহার করতে পারেন যা স্বয়ংক্রিয়ভাবে আপনার হার্ড ড্রাইভের স্পেসটি মুছে ফেলতে পারে। এটি আপনার হার্ডড্রয়ে ফ্রি স্পেসে অন্য ডেটা লেখার মাধ্যমে সব ডিলিট ফাইল নিশ্চিহ্ন করে ফেলবে। উদাহরণস্বরূপ, CCleaner এর সাথে থাকা ড্রাইভ ওয়াইপার টুলটি এটি করতে পারে।

আমার মনে হয় আপনি এখন বুঝতে পেরেছেন যে কেন মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করা যায় এবং কখন তা করা যায় না। আপনি যদি কম্পিউটার বা হার্ড ড্রাইভ বিক্রি বা হস্তান্তরিত করেন আর যদি সঠিকভাবে ইরেজ করা না হয় তবে আপনার গোপনীয় ফাইল এখনও আপনার হার্ড ড্রাইভে বিদ্যমান থাকতে পারে।

সবাইকে অনেক ধন্যবাদ ।

নিত্যদিনের আরও অনেক টেক সমস্যা  ও তার সমাধান পেতে জয়েন করুন আমাদের  শখের স্কুলের  ফেসবুক গ্রুপে এবং লাইক দিন ফেসবুক পেজে

Similar Posts:

    None Found

Facebook Comments

খুবই সাধারণ সাধাসিধে একজন মানুষ। টেকনোলজি ভালবাসি , ভালবাসি নতুন কিছু শিখতে। আর বিশ্বাস করি শেখানটাই শেখার সবথেকে ভালো মাধ্যম।

Leave a Reply

Your email address will not be published.