শখের স্কুলে আপনাকে স্বাগতম।

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করছি তাদের অনেকেরই হয়তো জানা নেই যে, গুগল ড্রাইভ কি এবং কিভাবে এখানে প্রয়োজনীয় ফাইল, ছবি ,গান বা তথ্য সংরক্ষণ করতে হয়। আর তাই আজ আমি আলোচনা করবো গুগল ড্রাইভ কিভাবে পরিচালনা করা যায় এবং কীভাবে এখানে ফাইল রাখা এবং অন্যদের সাথে সেটা শেয়ার করা যায়। আশা করি আমার এই আজকের আলোচনা আপনার ভালো লাগেবে এবং কাজটি শিখতে পেরে আপনি আনন্দিত হবেন। চলুন তাহলে জেনে নেয়া যাক গুগল ড্রাইভে প্রয়োজনীয় ফাইল রাখার নিয়ম সম্পর্কে।

আমরা জানি যে কম্পিউটারে ড্রাইভে যেমন বিভিন্ন ফাইল, ডকুমেন্ট, অডিও, ভিডিও ইত্যাদি সংরক্ষণ করা হয় তেমনি গুগলের ও নিজস্ব ড্রাইভ রয়েছে যার মধ্যে আপনি আপনার সকল প্রয়োজনীয় ফাইল সমূহ, প্রেজেন্টেশনস, ছবি, ভিডিও ক্লিপসহ আরো অনেক কিছু নিরাপদে সংরক্ষন করতে পারবেন এবং অন্যদের শেয়ার করতে পারবেন। প্রয়োজনে পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন- বিয়োজন করে পুনরায় সংরক্ষন করতে পারবেন। গুগল ড্রাইভ ব্যবহার করার জন্য অবশ্যই আপনার একটি জি-মেইল একাউন্ট থাকতে হবে।উপরের আলোচনায় আমরা জানলাম গুগল ড্রাইভ কি। এখন আমরা জানবো কিভাবে গুগল ড্রাইভে ফাইল হোস্ট করা যায় বা ফাইল রাখা যায়।

গুগল ড্রাইভ হল গুগলের একটি সার্ভিস যা গুগল একাউন্টের সাথে ফ্রি পাওয়া যায় এবং এখানে গুগল তার ইউজার দের ফ্রি ১৫ জিবি ডাটা রাখবার সুযোগ দেয় ।

গুগল ড্রাইভে ফাইল রাখার জন্য প্রথমেই আপনার গুগল একাউনট থেকে গুগল ড্রাইভে লগইন করতে হবে।

লগইন হয়ে গেলে আপনি সরাসরি ফাইল আপলোড করতে পারবেন এবার কোন ফোল্ডার ক্রিয়েট করে সেই ফোল্ডারের মধ্যেও ফাইল রাখতে পারবেন। আমি আপনাদের ফোল্ডার ক্রিয়েট ও তার ভেতরে কিভাবে ফাইল আপলোড করতে হয় সেটি দেখাবো।

গুগল ড্রাইভে লগইন করার পর একটি নতুন ফোল্ডার তৈরি করার জন্য NEW অপশনে ক্লিক করুন, তাহলে একটি অপশন মেনু আসবে।

using of google rive

এখানে গুগল ড্রাইভের অনেকগুলো ফিচার/অপশন এসেছে। অথবা আপনি যদি কোন ফাঁকা স্থানে আপনার মাউসের কার্সর রেখে ডান বাটনে ক্লিক করেন তবেই উপরের অপশন গুলো খুঁজে পাবেন।

গুগল ড্রাইভ

NEW অপশন থেকে New Folder এ ক্লিক করার পর গুগল New Folder নামের একটি ডায়ালগ বক্স আসবে। ডায়ালগ বক্সে টাইপ করে ফোল্ডারের নাম লিখুন, (এখানে আমি ফোল্ডারের নাম দিলাম My Personal Files) তারপর Create অপশনে ক্লিক করুন। দেখবেন ড্রাইভের My Drive অংশে দেখবেন আপনার সেভ করা নামের একটি নতুন ফোল্ডার এসেছে।

এবারে আপনার তৈরি করা ফোল্ডারটি এভাবে গুগল ড্রাইভ এ দেখতে পারবেন ।

এবারে ফোল্ডারটির উপরে ডাবল ক্লিক করে ফোল্ডারের ভেতরে প্রবেস করুন। তারপর পুনরায় NEW অপশনে ক্লিক করুন অথবা কোন ফাঁকা স্থানে আপনার মাউসের কার্সর রেখে ডান বাটনে ক্লিক করুন, একই ভাবে একটি অপশন মেনু আসবে অপশন মেনুতে File Upload অপশনে ক্লিক করুন।

এরপর অপশন মেনু থেকে File upload নামক অপশনটিতে ক্লিক করুন। দেখবেন Open নামের একটি উইন্ডো আসবে। যেখানে আপনি ফাইল লোকেশন থেকে আপনার প্রয়োজনীয় ফাইল, ডকুমেন্ট, অডিও, ভিডিও ইত্যাদি বের করে সিলেক্ট করুন তারপর উইন্ডোতে Open অপশনে ক্লিক করুন। তাহলে সিলেক্ট করা ফাইলটি গুগল ড্রাইভে চলে আসবে। এভাবে এক বা একাধিক ফাইল গুগল ড্রাইভে সংরক্ষণ করতে পারবেন।

এবারে দেখবেন আপনার সিলেক্ট করা ফাইল গুগল ড্রাইভে আপলোড হচ্ছে।

এভাবেই আপনি গুগল ড্রাইভ এ আপনার প্রয়োজনীয় ফাইল সংরক্ষণ করতে পারেন যা তুলনামুলক ভাবে অনেক নিরাপদ আর আপনার প্রয়জনের সময় এগুলো হাতের নাগালেই পেয়ে যাবেন যদি আপনার কাছে শুধু ইন্টারনেট সুবিধা থাকে।

আজকে এ পর্যন্তই। আশা করি অনেকেরি উপকারে আসবে ।

এরকম আরও তথ্য পেতে শখের স্কুলের সাথেই থাকুন।

লাইক দিন আমাদের ফেসবুক পেজে

জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে

টিউনারকে ফলো করুন>> 

জ্ঞান ভাগাভাগিতে কোনো কার্পণ্য নয়! বাংলা ভাষার কনটেন্ট সমৃদ্ধ করার এই উদ্যোগকে উৎসাহিত করতে শেয়ার করুন। 

 

Similar Posts:

    None Found

Facebook Comments

খুবই সাধারণ সাধাসিধে একজন মানুষ। টেকনোলজি ভালবাসি , ভালবাসি নতুন কিছু শিখতে। আর বিশ্বাস করি শেখানটাই শেখার সবথেকে ভালো মাধ্যম।

Leave a Reply

Your email address will not be published.